JEE-advanced
Category – Entrance Exam

উচ্চ মাধ্যমিকের পর ইঞ্জিনিয়ারিং (B Tech/ BE) বা আর্কিটেকচার (B Arch / B Planning) পড়তে চাও?
তাহলে তোমাকে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা সম্পর্কে জানতেই হবে।

ভারতে স্নাতক স্তরে ডিগ্রি ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য নানান প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হয়। এদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় এবং সর্বভারতীয় পরীক্ষা হয় JEE (Main) এবং JEE (Main) এর পরের ধাপ হল JEE (Advanced).

JEE (Main) পরীক্ষায় উত্তীর্ণ হলে JEE (Advanced) পরীক্ষায় বসা যায়। JEE এর সম্পূর্ণ অর্থ হল জয়েন্ট এন্ট্রান্স এক্সাম (Joint Entrance Exam)। এই JEE (Advanced) পরীক্ষাটির আয়োজক হল, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনলজি (Indian Institute of Technology) বা IIT।

JEE (Advanced) পরীক্ষা কী?

JEE (Advanced) মূলত স্নাতকস্তরের জনপ্রিয় টেকনিক্যাল কোর্সের (BE/ B. Tech, B. Arch, B. Planning) প্রবেশিকা পরীক্ষা। এই পরীক্ষার রেজাল্টের ভিত্তিতে মূলত ভারতের IIT সহ ভারতের মোট 27টি বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানে (যেমন IISc, IISER ইত্যাদি) ভর্তির সুযোগ পাওয়া যায়। এই পরীক্ষার সিটের সংখ্যা 11279। [2022 সালের তথ্য অনুসারে]

জয়েন্ট এন্ট্রান্স Main পরীক্ষার দ্বিতীয় ধাপ হল জয়েন্ট এন্ট্রান্স এক্সাম (অ্যাডভান্সড) বা JEE (Advanced)।

বছরে একবার এই পরীক্ষাটি হয়, সাধারণত প্রতি বছর August মাসে এই পরীক্ষার আয়োজন করা হয়।

JEE (Advanced) পরীক্ষার যোগ্যতা (Eligibility)

শিক্ষাগত যোগ্যতা

JEE (Advanced) পরীক্ষা দেওয়ার জন্য অবশ্যই JEE (Main) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং JEE (Main) পরীক্ষার র‍্যাঙ্ক অবশ্যই 2.5 লক্ষের মধ্যে থাকতে হবে।

এছাড়া উচ্চমাধ্যমিক বা সমতুল (10+2) এর পরীক্ষায় উত্তীর্ণ হওয়াটা আবশ্যক এবং উচ্চ মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় পদার্থবিদ্যা (Physics), রসায়ন (Chemistry) এবং গণিত (Math) এটি তিনটি বিষয় থাকা আবশ্যক। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 75% নাম্বার থাকা প্রয়োজন।

বয়সের যোগ্যতা

JEE (Advanced) পরীক্ষায় বসার জন্য বয়সসীমা হল 18 থেকে 25 বছর। আরও একটি বিষয় বিশেষভাবে লক্ষ্যনীয়। এই পরীক্ষা কেবলমাত্র তারাই দিতে পারবেন যারা সর্বাধিক দুই বছর আগে উচ্চ মাধ্যমিক বা তার সমতুল পরীক্ষায় পাশ করেছেন।

একটা উদাহরণ দ্বারা বিষয়টি বুঝে নেওয়া যাক। ধরো, রিয়া 2022 সালে JEE (Advanced) পরীক্ষায় বসতে চলেছ। এই ক্ষেত্রে রিয়াকে 2022 অথবা 2021 সালের উচ্চমাধ্যমিক উত্তীর্ণ ছাত্র বা ছাত্রী হতে হবে। অর্থাৎ, রিয়া যদি 2020 সাল বা তার আগের কোনো সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা পাশ করে থাকে, সেক্ষেত্রে রিয়া এই পরীক্ষায় বসতে পারবে না।

JEE (Advanced) পরীক্ষার বিষয় (Details of Exam)

JEE (Advanced) পরীক্ষাটি কম্পিউটার বেসড টেস্ট (CBT) অর্থাৎ পুরো পরীক্ষাটি কম্পিটারে অনলাইনে হয়। এই পরীক্ষার দুটি পেপার আছে – পেপার 1 এবং পেপার 2।

মাল্টিপল চয়েস প্রশ্ন [MCQ] (এক বা একাধিক সঠিক বিকল্প সহ), সংখ্যাভিত্তিক প্রশ্ন (Numerical Questions), স্তম্ভ মেলানোর (Match the column) মতো প্রশ্ন আসে এই পরীক্ষাতে।

নাম্বার ডিভিশন – এই পরীক্ষার নাম্বার নির্দিষ্ট থাকে না, এটি প্রতি বছর ভিন্ন হয়। প্রত্যেকটি পেপারের প্রশ্নের ধরনের উপর নাম্বার ডিভিশন তিনটি ভাগে বিভক্ত – সেকশন (Section) 1, সেকশন (Section) 2 ও সেকশন (Section) 3.

  • সেকশন (Section) 1 – মাল্টিপল চয়েস প্রশ্ন (MCQ)
  • সেকশন (Section) 2 – সংখ্যাভিত্তিক প্রশ্ন (Numerical Questions)
  • সেকশন (Section) 3 – স্তম্ভ মেলানো (Match the column)

দুটি পেপারের ক্ষেত্রে একই হয় এই নাম্বার ডিভিশন। পেপার 1 এবং পেপার 2 এ তিনটি বিষয়ের তিনটি সেকশন হয় অর্থাৎ পদার্থবিদ্যা সেকশন 1 (Physics Section 1), পদার্থবিদ্যা সেকশন 2 (Physics Section 2), পদার্থবিদ্যা সেকশন 3 (Physics Section 3) এরকমই ভাবে রসায়নবিদ্যা ও অঙ্কের ক্ষেত্রেও তিনটি করে সেকশন থাকে।

একটি বিষয় লক্ষণীয়, সেটি হল পেপার 1 এবং পেপার 2 এর নাম্বার ডিভিশন এক হলেও প্রশ্নের সংখ্যা এবং প্রত্যেকটা সেকশনে কত নাম্বার থাকে এগুলি সম্পূর্ণ আলাদা হয়ে থাকে।

পরীক্ষার আগে প্রশ্নের সংখ্যা, কোন সেকশনে কত নাম্বার এবং কোন বিষয়ে মোট কত নাম্বার আসে তা নির্দিষ্ট থাকে না। একমাত্র পরীক্ষার্থী পরীক্ষা দেওয়ার সময়ই প্রশ্ন দেখে এগুলি জানতে পারে।

সেকশন (Section) 1 – MCQ তে চিহ্নিত উত্তরগুলি যদি সবকটি সঠিক হয় তবে 1 টি প্রশ্নে 4 নাম্বার থাকে। কোনো ভুল উত্তর চিহ্নিত না করে থাকলে আংশিকভাবে সঠিক উত্তরের জন্য 1, 2, 3 নাম্বার থাকে অর্থাৎ যদি একটি প্রশ্নে 3 টি সঠিক উত্তর আছে, ভুল উত্তরটা বাদ দিয়ে পরীক্ষার্থী যদি 2 টি বা 1 টি সঠিক উত্তর চিহ্নিত করে তাহলে সঠিক উত্তর চিহ্নিত করার উপর নাম্বার 3, 2, 1 দেওয়া হয়।

এই সেকশনে নেগেটিভ মার্কিং আছে, প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নাম্বার থেকে 2 নাম্বার করে কেটে নেওয়া হবে। পরীক্ষার্থী যদি কোনো প্রশ্ন বাদ দেয়, তাহলে তার জন্য কোনো নেগেটিভ মার্কিং থাকে না।

সেকশন (Section) 2 – সংখ্যাভিত্তিক প্রশ্নে কোনো অপশন থাকে না। প্রত্যেকটি প্রশ্নে 3 নাম্বার থাকে। ভুল উত্তরের জন্য কোনো নেগেটিভ মার্কিং নেই।

সেকশন (Section) 3 – এই সেকশনে স্তম্ভ মেলাতে হয়। সঠিক উত্তর দিলে 3 নাম্বার পাওয়া যায়।

এই সেকশনে নেগেটিভ মার্কিং আছে, প্রতিটি ভুল উত্তরের জন্য মোট প্রাপ্ত নাম্বার থেকে 1 নাম্বার করে কেটে নেওয়া হবে। পরীক্ষার্থী যদি কোনো প্রশ্ন বাদ দেয়, তাহলে তার জন্য কোনো নেগেটিভ মার্কিং থাকে না।

যেসব পরীক্ষার্থী আর্কিটেকচার নিয়ে পড়তে চায় তাদের JEE Advanced AAT পরীক্ষাটি দিতে হয়।

JEE Advanced পরীক্ষায় উত্তীর্ণ হলে JEE Advanced AAT পরীক্ষাটি দেওয়া যায় এবং JEE Advanced AAT পরীক্ষায় উত্তীর্ণ হলে IIT কলেজে আর্কিটেকচার নিয়ে পড়তে পারবে।

JEE Advanced AAT পরীক্ষাটি সম্পর্কে জেনে নিই। এই পরীক্ষাটি অফলাইনে হয় অর্থাৎ লিখিত হয়। এই পরীক্ষার জন্য নির্ধারিত সময় 3 ঘণ্টা। এই পরীক্ষাটি ইংরাজিতে হয়। সাধারণত এই পরীক্ষায় আঁকতে দেওয়া হয় এবং আর্কিটেকচার সম্পর্কে কিছু প্রশ্ন আসে। যে বিষয়গুলিতে আঁকতে দেওয়া হয় সেগুলি হল – ফ্রিহ্যান্ড ড্রয়িং (Freehand Drawing), জিওমেট্রিক্যাল ড্রয়িং (Geometrical Drawing), ইমাজিনেশন অ্যাণ্ড অ্যাসথেটিক সেন্সেটিভিটি (Imagination and Aesthetic Sensitivity), থ্রি ডাইমেনশানল পারসেপশান (Three Dimensional Perception)। এছাড়াও আর্কিটেকচার অ্যাওয়ারনেস (Architectural Awareness) থেকে প্রশ্ন আসে।

পরীক্ষার ভাষা

এই পরীক্ষাটি দুটি ভাষায় দেওয়া যায়। ভাষা দুটি হল ইংরেজি ও হিন্দি।

সময়

প্রত্যেকটি পেপারে সাধারণভাবে 3 ঘণ্টা সময় দেওয়া হয়। কিন্তু এই পরীক্ষার সময় কোনো নির্দিষ্ট থাকে না, পরীক্ষার নম্বর অনুযায়ী সময় পরিবর্তন হতে পারে।

এছাড়াও বিশেষ কিছু ক্ষেত্রে বা শারীরিকভাবে দুর্বল প্রার্থীদের ক্ষেত্রে 4 ঘণ্টা সময় দেওয়া হয়।

পেপার 1 সাধারণত 9 am থেকে 12 pm এবং পেপার 2 সাধারণত 2:30 pm থেকে 5:30 pm পর্যন্ত হয়। পেপার 1 ও পেপার 2 পরীক্ষা দুটির মাঝে কিছু ঘণ্টার বিরতি থাকে।

JEE (Advanced) পরীক্ষার সিলেবাস

উচ্চ মাধ্যমিকের বা যে কোন (10+2) সমতুল পরীক্ষার একাদশ এবং দ্বাদশ শ্রেণির পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা এবং গণিতের সম্পূর্ণ সিলেবাসই হল JEE (Advanced) পরীক্ষার সিলেবাস।

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!