NEET-UG
Category – Entrance Exam

উচ্চমাধ্যমিকের পরে যে সকল ছাত্র ছাত্রীরা চিকিৎসাবিদ্যা বা মেডিক্যাল সায়েন্স (Medical Science) বা মেডিক্যাল সায়েন্সের সাথে সরাসরিভাবে সম্পর্কযুক্ত কোন কোর্স নিয়ে স্নাতক স্তরের পড়াশোনা করতে চাও, তাদের জন্য প্রথম ধাপ হল NEET (UG) প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হওয়া।

UG কথাটি স্নাতক স্তরের কোর্স বা আন্ডার গ্র্যাজুয়েট কোর্স বোঝাতে ব্যবহার করা হয়।

NEET (UG) পরীক্ষা কী?

NEET এর পুরো কথা হল ন্যাশানাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (National Eligibility Cum Entrance Test)।

এই সর্বভারতীয় পরীক্ষার আয়োজক হল NTA অর্থাৎ ন্যাশানাল টেস্টিং এজেন্সি (National Testing Agency)। পুরো বিষয়টি নিয়ন্ত্রিত হয় মিনিসট্রি অফ হেলথ অ্যানড সোশ্যাল ওয়েলফেয়ার (Ministry of Health and Social Welfare) কর্তৃক এবং সর্বমোট সিট সংখ্যা নির্ধারিত হয় স্টেট কাউন্সেলিং অথরিটিস (State Councelling Authorities) কর্তৃক।

পেশা হিসেবে যারা ডাক্তারিকে পছন্দ করো বা  ভবিষ্যতে ডাক্তার হতে চাও তাদেরকে এই পেশায় প্রবেশ করতে হলে NEET পরীক্ষায় উত্তীর্ণ হতেই হবে। অর্থাৎ NEET পরীক্ষা হল ডাক্তারির স্নাতক স্তরের প্রবেশিকা পরীক্ষা।

MBBS, BDS, BHMS, BAMS ইত্যাদি যে কোন ধরনের ডাক্তারি পেশায় আসতে হলে বা ডাক্তারির সাথে সরাসরিভাবে সম্পর্কযুক্ত কোন কোন স্নাতক স্তরের পেশায় আসতে গেলে এই প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। NEET পরীক্ষার এর মেরিট লিস্ট অনুযায়ী, কাউন্সিলিং-এর মাধ্যমে প্রার্থীরা তাদের পছন্দের কলেজ নির্বাচন করতে পারে।

যেসব বিষয়গুলি পড়তে গেলে NEET (UG) প্রবেশিকা পরীক্ষা দিতেই হয়, সেগুলি হল –

  • MBBS (ব্যাচেলর অফ মেডিসিন অ্যানড ব্যাচেলর অফ সার্জারি)
  • BDS (ব্যাচেলর অফ ডেন্টাল সার্জারি)
  • BAMS (ব্যাচেলর অফ আয়ুরবেদিক মেডিসিন অ্যানড সার্জারি)
  • BHMS (ব্যাচেলর অফ হোমিওপ্যাথিক মেডিসিন অ্যানড সার্জারি)
  • BNYS (ব্যাচেলর অফ ন্যাচেরোপ্যাথি অ্যানড সায়েন্সেস)
  • BUMS (ব্যাচেলর অফ ইউনানি মেডিসিন অ্যানড সার্জারি)
  • BSMS (ব্যাচেলর অফ সিদ্ধা মেডিসিন অফ সার্জারি)
  • B.P.T. (ব্যাচেলর অফ ফিজিওথেরাপি)
  • BSc. Nursing (বিএসসি নার্সিং)

এছাড়াও আরো বেশকিছু স্নাতক স্তরের কোর্স আছে যেগুলি করতে গেলে NEET (UG) প্রবেশিকা পরীক্ষা দিতে হয়। যেমন, BSc. Agriculture, BSc. in Radiation Technology, BSc. in Anaesthesia Technology, BSc. in Optometry, BSc. in Dialysis Therapy ইত্যাদি।

NEET (UG) পরীক্ষার যোগ্যতা

NEET(UG) পরীক্ষা সারা বছরে একবারই হয়। ন্যূনতম যোগ্যতা উচ্চমাধ্যমিক বা যে কোন সরকার দ্বারা স্বীকৃত ইউনিভারসিটি বা বোর্ড-এর থেকে উচ্চমাধ্যমিক সমতুল (10+2) এর পরীক্ষায় পাশ।

(10+2) বা উচ্চ মাধ্যমিকের সমতুল পরীক্ষায় আবশ্যিক বিষয় হিসেবে পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা, জীববিদ্যা এবং ইংরাজী থাকাটা দরকার। সবমিলিয়ে গড়ে 50% বা তার বেশী নম্বর থাকাটা দরকার।

NEET (UG) পরীক্ষার সিলেবাস

NEET(UG) পরীক্ষার সিলেবাস এবং উচ্চ মাধ্যমিকের সিলেবাসের (একাদশ + দ্বাদশ) সমতুল। অর্থাৎ উচ্চমাধ্যমিক স্তরের একাদশ ও দ্বাদশ শ্রেণীর পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা ও জীববিদ্যার সমগ্র সিলেবাসই NEET পরীক্ষার সিলেবাস।

NEET (UG) পরীক্ষার প্রশ্নকাঠামো

পদার্থবিদ্যা, রসায়ন এবং জীববিদ্যার দুটি ভাগ যথা প্রাণীবিদ্যা এবং উদ্ভিদবিদ্যা এই চারটি বিষয়ের প্রতিটির দুটি ভাগে (Section A এবং Section B) প্রশ্ন থাকে।

Section Aতে 30টি প্রশ্ন থাকে এবং Section Bতে 15টি প্রশ্ন থাকে। Seciton B এর 15টি প্রশ্নের মধ্যে 10টি প্রশ্নের উত্তর দিতে হয়।

বিষয়Section A
Section B
Total Marks
পদার্থবিদ্যা3515 (10টি প্রশ্নের উত্তর দিতে হয়)180
রসায়নবিদ্যা3515 (10টি প্রশ্নের উত্তর দিতে হয়)180
প্রানীবিদ্যা3515 (10টি প্রশ্নের উত্তর দিতে হয়)180
উদ্ভিদবিদ্যা3515 (10টি প্রশ্নের উত্তর দিতে হয়)180
মোট14060720
সঠিক উত্তরের ক্ষেত্রে4 নম্বর প্রতি প্রশ্ন4 নম্বর প্রতি প্রশ্ন-
ভুল উত্তরের ক্ষেত্রে(-1) প্রতি প্রশ্ন(-1) প্রতি প্রশ্ন-

সমস্ত প্রশ্নই MCQ (Multiple Choice Questions) ভিত্তিক হয়ে থাকে।

প্রতিটি সঠিক উত্তরের জন্য 4 নম্বর, প্রতিটি ভুল উত্তরের জন্য 1 নম্বর করে নেগেটিভ মার্কিং এবং কোন উত্তর যদি ছেড়ে আসা হয় সেক্ষেত্রে কোন নেগেটিভ মার্কিং থাকে না।

NEET (UG) পরীক্ষার সময়

মোট সময় তিন ঘণ্টা (3 hrs)

NEET (UG) পরীক্ষার ভাষা

বর্তমানে মোট 10 টি ভাষায় NEET(UG) পরীক্ষা হয়। সেগুলি হল – ইংরেজী, হিন্দি, অসমীয়া, বাংলা, মারাঠি, তামিল, তেলেগু, ওড়িয়া, গুজরাটি এবং
কন্নড়।

NEET (UG) পরীক্ষা সংক্রান্ত আরো কিছু তথ্য

2020 সালের 21 শে মে এর হিসেব অনুযায়ী গোটা ভারতবর্ষে ন্যাশানাল মেডিক্যাল কমিশান (NMC) কর্তৃক স্বীকৃত মোট 542 টি মেডিক্যাল কলেজ আছে যার মধ্যে 64 টি হল স্নাতকোত্তর প্রতিষ্ঠান।

এর মধ্যে NIRF এর তথ্য অনুযায়ী সেরা 5 টি সরকারী মেডিক্যাল কলেজ হল –

  • All India Institute of Medical Sciences, Delhi
  • Post Graduate Institute of Medical Education and Research, Chandigarh
  • Christian Medical College, Tamil Nadu
  • National Institute of Mental Health & Neuro Sciences, Karnataka
  • Sanjay Gandhi Postgraduate Institute of Medical Sciences, Uttar Pradesh

মনে রাখতে হবে NEET (UG) ভারতের একটি অন্যতম কঠিন পরীক্ষা। এর কারণ প্রতি বছর 13+ লাখ পরীক্ষার্থী এই পরীক্ষা দেয় (2020 সালে 13,66,945 জন পরীক্ষার্থী NEET(UG) পরীক্ষার জন্য রেজিস্টার করেছিল)।

পরীক্ষার আবেদন পদ্ধতি

2021 সাল অবধি এই পরীক্ষা হয় অফলাইন মোডে বা পেন এবং পেপার মাধ্যমেই আয়োজন করা হচ্ছে। প্রতি বছর সাধারণত ফ্রেব্রুয়ারি – মার্চ মাসে পরীক্ষার ফর্ম ফিলাপের জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়। সম্পূর্ণ অনলাইন পদ্ধতিতে ফর্মফিলাপ করতে হয়।
NEET (UG) পরীক্ষার অফিসিয়ায়ল ওয়েবসাইট হল neet.nta.nic.in।

 

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error