WBJEE
Category – Entrance Exam

WBJEE এর সম্পূর্ণ অর্থ হল ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এক্সাম (West Bengal Joint Entrance Exam). পশ্চিমবঙ্গে স্নাতক স্তরে ডিগ্রি ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য WBJEE প্রবেশিকা পরীক্ষার আয়োজন করা হয়।

WBJEE পরীক্ষা কী?

WBJEE মূলত স্নাতকস্তরের জনপ্রিয় টেকনিক্যাল কোর্সের (BE/ B. Tech, B. Arch, B. Planning, B. Pharma) প্রবেশিকা পরীক্ষা। এই পরীক্ষার রেজাল্টের মেধা অনুযায়ী পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রযুক্তিবিদ্যার শিক্ষা প্রতিষ্ঠানে অর্থাৎ ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তির সুযোগ পাওয়া যায়।

একবছরে একবার এই পরীক্ষাটি হয়। এই র‍্যাঙ্কিং এর ভিত্তিতে কলেজ নির্বাচন করা যায়।

WBJEE পরীক্ষার যোগ্যতা (Eligibility)

শিক্ষাগত যোগ্যতা

WBJEE পরীক্ষা দেওয়ার জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল (10+2) পরীক্ষায় উত্তীর্ণ হওয়াটা আবশ্যক এবং উচ্চ মাধ্যমিক সমতুল পরীক্ষায় পদার্থবিদ্যা (Physics), রসায়ন (Chemistry) এবং গণিত (Math) এই তিনটি বিষয় থাকা আবশ্যক। ইংরাজি কম্পালসারি বিষয় হিসাবে থাকতে হবে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষায় 45% নাম্বার থাকা প্রয়োজন। ST, SC, OBC দের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক পরীক্ষার নাম্বারের উপর 5% ছাড় রয়েছে। ইংরাজিতে 30% নাম্বার থাকা আবশ্যক।

বয়সের যোগ্যতা

WBJEE পরীক্ষায় বসার জন্য ন্যূনতম বয়স হল 17 বছর

WBJEE পরীক্ষার বিষয় (Details of Exam)

এই পরীক্ষাতে মাল্টিপল চয়েস প্রশ্ন [MCQ] আসে। WBJEE পরীক্ষাটি অফলাইনে হয় অর্থাৎ OMR Sheet এ প্রশ্নের সঠিক উত্তরটিকে চিহ্নিত করতে হয়। এই পরীক্ষার দুটি পেপার আছে – পেপার-1 এবং পেপার-2.

  • পেপার-1 – এই পেপারটিতে অঙ্ক থেকে প্রশ্ন আসে। পেপারটিতে মোট 100 নাম্বারের প্রশ্ন থাকে। মোট 75 টি প্রশ্ন থাকে। এই পেপার-1 পরীক্ষাটির মোট 2 ঘণ্টা সময় থাকে।
  • পেপার-2 – এই পেপারটিতে পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যা থেকে প্রশ্ন আসে। পেপারটিতে মোট 100 নাম্বারের প্রশ্ন থাকে, পদার্থবিদ্যা থেকে 50 নাম্বার এবং রসায়নবিদ্যা থেকে 50 নাম্বারের প্রশ্ন আসে। পদার্থবিদ্যা থেকে 40 টি এবং রসায়নবিদ্যা থেকে 40 টি, মোট 80 টি প্রশ্ন থাকে। এই পেপার-2 পরীক্ষায় 2 ঘণ্টা সময় থাকে।

নাম্বার ডিভিশন – প্রত্যেকটি পেপারের MCQ এর নাম্বার ডিভিশন তিনটি ভাগে বিভক্ত – ক্যাটাগরি (Category) 1, ক্যাটাগরি (Category) 2 ও ক্যাটাগরি (Category) 3.

  • ক্যাটাগরি (Category) 1 – এই ক্যাটাগরিতে প্রত্যেকটি MCQ তে 1 নাম্বার করে থাকে। অঙ্কতে এই ক্যাটাগরি থেকে 50 টি MCQ আসে এবং পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যা থেকে 30 টি করে মোট 60 টি MCQ এই ক্যাটাগরি থেকে আসে। এই ক্যাটাগরিতে নেগেটিভ মার্কিং আছে। ভুল উত্তর দিলে 1/4 নাম্বার (বা প্রতি 4 টি ভুলের জন্য 1 নাম্বার) মূল প্রাপ্ত নাম্বার থেকে কেটে নেওয়া হয়।
  • ক্যাটাগরি (Category) 2 – এই ক্যাটাগরিতে প্রত্যেকটি MCQ তে 2 নাম্বার করে থাকে। অঙ্কতে এই ক্যাটাগরি থেকে 15 টি MCQ আসে এবং পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যা থেকে 5 টি করে মোট 10 টি MCQ এই ক্যাটাগরি থেকে আসে। এই ক্যাটাগরিতেও নেগেটিভ মার্কিং আছে। ভুল উত্তর দিলে 1/2 নাম্বার (বা প্রতি 2 টি ভুলের জন্য 1 নাম্বার) মূল প্রাপ্ত নাম্বার থেকে কেটে নেওয়া হয়।
  • ক্যাটাগরি (Category) 3 – এই ক্যাটাগরিতে প্রত্যেকটি MCQ তে 2 নাম্বার করে থাকে। অঙ্কতে এই ক্যাটাগরি থেকে 10 টি MCQ আসে এবং পদার্থবিদ্যা ও রসায়নবিদ্যা থেকে 5 টি করে মোট 10 টি MCQ এই ক্যাটাগরি থেকে আসে। এই ক্যাটাগরিতে কোনো নেগেটিভ মার্কিং নেই।

পেপার-1 ও পেপার-2 এ তিনটি বিষয়ের তিনটি ক্যাটাগরি হয় অর্থাৎ পদার্থবিদ্যা ক্যাটাগরি 1 (Physics Category 1), পদার্থবিদ্যা ক্যাটাগরি 2 (Physics Category 2), পদার্থবিদ্যা ক্যাটাগরি 3 (Physics Category 3) একইরকম ভাবে রসায়নবিদ্যা ও অঙ্কের ক্ষেত্রেও তিনটি করে ক্যাটাগরি থাকে।

jee-main-exam
JEE Main পরীক্ষা সম্পর্কে বিস্তারিত আলোচনা

WBJEE পরীক্ষার ভাষা

এই পরীক্ষাটি দুটি ভাষায় দেওয়া যায়। ভাষা দুটি হল ইংরেজি ও বাংলা

WBJEE পরীক্ষার সময়

দুটি পেপারের জন্য নির্ধারিত সময় হল 4 ঘণ্টা। প্রত্যেকটি পেপারে 2 ঘণ্টা করে সময় দেওয়া হয়।

পেপার-1 সাধারণত 11 am থেকে 1 pm এবং পেপার-2 সাধারণত 2 pm থেকে 4 pm পর্যন্ত হয়। পেপার-1 ও পেপার-2 পরীক্ষা দুটির মাঝে 1 ঘণ্টার বিরতি থাকে।

WBJEE পরীক্ষার সিলেবাস

এই পরীক্ষার সিলেবাস হল উচ্চ মাধ্যমিকের বা যে কোনো (10+2) সমতুল পরীক্ষার একাদশ এবং দ্বাদশ শ্রেণির পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা এবং গণিতের সম্পূর্ণ সিলেবাস

পর্ব সমাপ্ত

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!