college admission online portal 2023-24
Category – Blog

উচ্চ মাধ্যমিকের পর কলেজে ভর্তির প্রক্রিয়া এবার হবে আরো সহজ।

সম্প্রতি পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা দফতরের পক্ষ থেকে একটি নোটিফিকেশন জারি করা হয়েছে; যাতে বলা হয়েছে, এ বার কলেজে ভর্তি একটি পোর্টালের মাধ্যমেই হবে। সব সরকারি ও সরকার অনুমোদিত কলেজগুলিতে এই পোর্টালের মাধ্যমে ভর্তি হওয়া যাবে।

উচ্চ মাধ্যমিক উত্তীর্ণদের স্নাতক স্তরে ভর্তি হওয়ার জন্য বিভিন্ন কলেজ বা বিশ্ববিদ্যালয়ের পোর্টালে গিয়ে আলাদাভাবে আবেদন করতে হতো। কিন্তু সেই ব্যবস্থা বদলাতে চলেছে, একটি মাত্র কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমেই স্নাতকে ভর্তি হওয়ার জন্য বিভিন্ন কলেজে আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।

কলেজগুলিতে ভর্তির প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার জন্য উচ্চশিক্ষা দফতর এই সিদ্ধান্ত নেন। এই বিষয়টি নিয়ে দীর্ঘদিন ধরে ভাবনাচিন্তা করা হচ্ছিলো, গত 24শে এপ্রিল, সোমবার উচ্চশিক্ষা দফতরের থেকে বিজ্ঞপ্তি জারি হয়।

কবে থেকে চালু হবে?
আগামী শিক্ষাবর্ষ অর্থাৎ 2023-24 সাল থেকে এই কেন্দ্রীয় পোর্টালের মাধ্যমে স্নাতকে বা কলেজে ভর্তি হওয়ার প্রক্রিয়া চালু হবে।

সিদ্ধান্ত নেওয়ার কারণ –

  • বিভিন্ন কলেজের নিজস্ব ওয়েবসাইটে গিয়ে ভর্তির আবেদন এবং ফি জমা দিতে হত। যার ফলে সময় এবং টাকা দুটোই খরচ হত।
  • বিভিন্ন কলেজে ভর্তির আবেদনের সময়সীমা আলাদা হয়। যার ফলে বহু কলেজে একাধিক আসন ফাকা পড়ে থাকতো।
  • একটি শিক্ষার্থী একাধিক কলেজে ভর্তি হয়ে যেত যার ফলে অন্য শিক্ষার্থী সেই আসনটি পেত না।

রাজ্যের উচ্চশিক্ষা দফতর (West Bengal State Council of Higher Education) এই কেন্দ্রীয় পোর্টাল অপারেট এবং মেইনটেইন করবে।

খুব তাড়াতাড়ি এই বিষয়ে আরো তথ্য প্রকাশ করা হবে।

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!