jexpo & voclet exam 2023 update
Category – Blog

সম্প্রতি West Bengal State Council of Technical & Vocational Education and Skill Development (WBSCTE) -এর তরফ থেকে JEXPO 2023 ও VOCLET 2023 পরীক্ষার আপডেট প্রকাশিত হয়েছে এবং রেজিস্ট্রেশন করা শুরু হয়ে গেছে।

JEXPOVOCLET পরীক্ষাটি হল একটি রাজ্যভিত্তিক প্রবেশিকা পরীক্ষা, যা উত্তীর্ণ করে পলিটেকনিক কোর্সে ভর্তি হওয়া যায়। এই পরীক্ষা দুটির সব আপডেট দেখে নিন এই পোস্ট থেকে।

JEXPO পরীক্ষা উত্তীর্ণ করে পলিটেকনিক কোর্সের প্রথম বর্ষে অর্থাৎ 1st Year ভর্তি হওয়া যায় এবং VOCLET পরীক্ষা উত্তীর্ণ করে পলিটেকনিক কোর্সের দ্বিতীয় বর্ষে (2nd Year) ভর্তি হওয়া যায়।

JEXPO 2023 ও VOCLET 2023 পরীক্ষার তারিখ | Date of Examination of JEXPO 2023 & VOCLET 2023

2023-এর JEXPO ও VOCLET প্রবেশিকা পরীক্ষাটির তারিখ পরিবর্তিত হয়েছে। প্রথমে এই পরীক্ষা হওয়ার কথা ছিল 6ই মে কিন্তু তা পরিবর্তিত হয়ে 3রা জুন (3rd June 2023), শনিবার অনুষ্ঠিত হবে। JEXPO ও VOCLET পরীক্ষা দুটি অফলাইনে অর্থাৎ OMR শীটে দিতে হয়।


JEXPO ও VOCLET পরীক্ষা সম্পর্কে আরো জানার জন্য দেখে নিন

JEXPO পরীক্ষা কি?

VOCLET পরীক্ষা কি?


কিভাবে JEXPO ও VOCLET পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করবেন?

  • এই পরীক্ষার অ্যাপ্লিকেশন ফর্ম ফিল আপ অনলাইনে হয়। রেজিস্ট্রেশন করার জন্য প্রথমে WBSCTE বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.webscte.co.in বা www.sctvesd.wb.gov.in-এ ভিসিট করতে হবে।
  • এরপর নিজের নাম এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম ফিল আপ করে, রেজিস্ট্রেশন ফি জমা দিলে রেজিস্ট্রেশন সম্পূর্ণ হবে।

JEXPO ও VOCLET পরীক্ষার রেজিস্ট্রেশন ফি কত টাকা?

এই পরীক্ষার অ্যাপ্লিকেশন ফি 450 টাকা হয়। SC/ST/OBC প্রার্থীদের জন্য ছাড় রয়েছে।

JEXPO ও VOCLET পরীক্ষার রেজিস্ট্রেশন কবে থেকে শুরু হবে?

JEXPO ও VOCLET পরীক্ষার রেজিস্ট্রেশন একবার হয়ে গেছে কিন্তু আবার রেজিস্ট্রেশন করার সুযোগ দিচ্ছে WBSCTE বোর্ড। 3rd মে থেকে শুরু হচ্ছে রেজিস্ট্রেশন এবং 18th মে অবধি তা চলবে।

অফিসিয়াল নোটিশের ছবি

JEXPO ও VOCLET পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে প্রকাশিত হবে?

পরীক্ষার এক-দু সপ্তাহ আগে অনলাইনে অ্যাডমিট কার্ড প্রকাশিত হয়। JEXPOVOCLET পরীক্ষা দুটি দেওয়ার জন্য এই অ্যাডমিট কার্ড খুবই গুরুত্বপূর্ণ। অনলাইনে প্রকাশিত অ্যাডমিট কার্ড প্রিন্ট আউট করে পরীক্ষা দেওয়ার জন্য নিয়ে যেতে হবে।

[বিঃদ্রঃ পরীক্ষার্থীদের অনুরোধ করা হচ্ছে ফর্ম ফিল আপের পর থেকে পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন আপডেট পেতে, নিয়মিত WBSCTE বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.webscte.co.in বা www.sctvesd.wb.gov.in-এ নজর রাখতে হবে।]

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!