CLAT-2024-Exam-Update
Category – Blog

আপনি কি 2024 সালে আইন নিয়ে পড়াশোনা করতে চাইছেন, তাহলে আপনাকে CLAT 2024 পরীক্ষা সম্পর্কে সব তথ্য জেনে নিতে হবে। কারণ আইন নিয়ে পড়াশোনা করার বা আইনের যে কোনো কোর্সে ভর্তি হওয়ার প্রবেশিকা পরীক্ষা হল CLAT.

CLAT পরীক্ষার আয়োজক হল Consortium of NLUs (The Consortium of National Law Universities)। সম্প্রতি CLAT 2024 পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে।

এই বছর থেকে CLAT পরীক্ষায় আসছে বড়-সড় কিছু পরিবর্তন। আমরা এই আর্টিক্যালে CLAT 2024 পরীক্ষার তারিখ ও পরীক্ষার আপডেট সম্পর্কে আলোচনা করবো।

CLAT পরীক্ষা কি?

CLAT এর পুরো কথা হল কমন ল অ্যাডমিশান টেস্ট (Common Law Admission Test) , যা একটি জাতীয় স্তরের প্রবেশিকা পরীক্ষা। ভারতবর্ষের ন্যাশানাল ল বা আইন ইন্সিটিউটগুলিতে ভর্তি হওয়া যায় এই পরীক্ষায় র‍্যাঙ্ক করে।


CLAT পরীক্ষা সম্পর্কে আরো জানতে আমাদের এই আর্টিকেল থেকে দেখে নিন – CLAT পরীক্ষা কি?

CLAT 2024 পরীক্ষার তারিখ এবং আবেদন প্রক্রিয়া সংক্রান্ত কিছু তথ্য

CLAT 2024 পরীক্ষার তারিখ (Exam Date)

যারা আগামী শিক্ষাবর্ষ, 2024-25 এ আইন বা ল (Law) নিয়ে পড়াশোনা করার কথা ভাবছেন, তাদের জন্য জানানো হচ্ছে CLAT 2024 পরীক্ষার তারিখ ঘোষণা হয়ে গেছে।

ল (Law)-এর প্রবেশিকা পরীক্ষা CLAT এই বছর অর্থাৎ 2023 সালের 3রা ডিসেম্বর (3rd December, 2023), রবিবার অনুষ্ঠিত হবে।

CLAT 2024 পরীক্ষার আবেদন প্রক্রিয়ার তারিখ

আবেদন প্রক্রিয়া অনলাইনের মাধ্যমে হবে। অনলাইন আবেদন পত্র (Form Fillup)-এর তারিখ ঘোষণা করা হয়েছে। 1ম জুলাই, 2023 (01/06/2023) থেকে অনালাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে এবং প্রক্রিয়া শেষ হবে 3রা নভেম্বর, 2023 (03/11/2023).

ইচ্ছুক ক্যান্ডিডেটদের শেষ তারিখ অর্থাৎ 3রা নভেম্বর 2023 এর মধ্যে আবেদন পত্র এবং রাত 12 টার মধ্যে অ্যাপ্লিকেশন ফি জমা দিতে হবে।

কিভাবে CLAT 2024 পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন বা আবেদন করবেন?

  • এই পরীক্ষার অ্যাপ্লিকেশন ফর্ম ফিল আপ অনলাইনে হয়। রেজিস্ট্রেশন করার জন্য প্রথমে Consortium of NLUs-এর অফিসিয়াল ওয়েবসাইট consortiumofnlus.ac.in-এ ভিসিট করতে হবে।
  • এরপর হোমপেজের মেনুতে ‘CLAT 2024’ ট্যাবটি ক্লিক করতে হবে।
  • যদি আগে রেজিস্ট্রেশন করা থাকে, তাহলে মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে লগ ইন (Log in) করতে হবে। আর যদি আগে রেজিস্ট্রেশন না করে থাকেন তাহলে ‘Register’ ট্যাবটি ক্লিক করতে হবে।
  • নিজের নাম এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে।
  • তারপর অ্যাপ্লিকেশন ফর্মটি প্রয়োজনীয় তথ্য দিয়ে ফিল আপ করতে হবে এবং অ্যাপ্লিকেশন ফি জমা করতে হবে।

[বি দ্র: রেজিস্ট্রেশন করার সময় যে মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দেবেন, তা নোট করে রাখবেন, কারণ অ্যাডমিট কার্ড বা ফর্ম ফিল আপ এর সময় প্রয়োজন হবে।]

অ্যাপ্লিকেশন ফি (Application Fee)

পরীক্ষার আবেদন পত্র বা ফর্মের রেজিসট্রেশান ফি 4000 টাকা এবং সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের জন্য রেজিসট্রেশান ফি-এর উপর কিছু ছাড় রয়েছে।

অ্যাডমিট কার্ড (Admit Card)

CLAT পরীক্ষার অ্যাডমিট কার্ড পাওয়া যায় The Consortium of NLUs এর নিজস্ব ওয়েবসাইট থেকে। মোবাইল নম্বর এবং প্রয়োজনীয় পাসওয়ার্ড দিয়ে লগ ইন করে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে হয়।

[জেনে রাখো – অনলাইনে পরীক্ষার আবেদনপত্রটি ভর্তি করে জমা দেওয়ার নিয়ম অন্যান্য পরীক্ষার মতই। ফর্মটি ভর্তি করে জমা দেবার আগে একদম প্রথমে দেওয়া সমস্ত তথ্য নিখুঁতভাবে পড়ে এবং সেগুলি মেনে তবেই জমা দেওয়া উচিত।

পরীক্ষার ফি জমা দিতে হয় নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে অথবা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা অন্যান্য যে কোনো অনলাইন পেমেন্টের মাধ্যমে।

ফর্মটি ভর্তি করার জন্য প্রয়োজনীয় ছবি বা স্বাক্ষর বা অন্যান্য সমস্ত প্রয়োজনীয় তথ্য সবকিছুই অনলাইনে আপলোড করতে হয়।

ফর্মে উল্লেখিত নির্দেশিকা (Instruction) অনুযায়ী অনলাইন ফর্মটি ফিল আপ করে অনলাইনেই জমা দিতে হবে।]

CLAT 2024 পরীক্ষার পরিবর্তন

CLAT পরীক্ষা অফলাইনে হয়। CLAT পরীক্ষায় 150টি MCQ ধরনের প্রশ্ন দেওয়া হত। কিন্তু Consortium of NLUs, প্রশ্নের সংখ্যা কমিয়ে এনেছেন। CLAT 2024 পরীক্ষাটিতে 120টি MCQ ধরনের প্রশ্ন আসবে। পরীক্ষাটি শিক্ষার্থীদের জন্য সহজ বা স্টুডেন্ট ফ্রেন্ডলী (Student Friendly) করার জন্য এরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে, বলে জানিয়েছেন Consortium of NLUs.

পরীক্ষাটির সময় পরিবর্তিত হয়নি। পরীক্ষার্থীদের জন্য 2 ঘণ্টা সময়ই নির্ধারিত রয়েছে।

পরীক্ষার প্রশ্ন 5টি বিষয় থেকে আসে, তা নীচে দেওয়া হল –

1) ইংরেজী ভাষা (English Language)
2) লিগ্যাল রিজনিং (Legal Reasoning)
3) লজিক্যাল রিজনিং (Logical Reasoning)
4) কারেন্ট অ্যাফেয়ারস এবং সাধারণ জ্ঞানের বিভিন্ন প্রশ্ন (Current Affairs, Including General Knowledge)
5) কোয়ানটেটিভ টেকনিক্স (Quantitative Techniques)।

পরীক্ষার সিলেবাস সম্পর্কে বিস্তারিত জানতে দেখে নিন – CLAT পরীক্ষার সিলেবাস

CLAT 2024 পরীক্ষার পরিবর্তন শুধুমাত্র আন্ডার গ্র্যাজুয়েশন বা স্নাতকস্তরের জন্য পরিবর্তিত হয়েছে, অর্থাৎ যারা এই প্রবেশিকা পরীক্ষা দিয়ে এল.এল.বি (LLB) বা বি.এ.এল.এল.বি (BALLB) কোর্সে ভর্তি হবে তাদের জন্য এই পরিবর্তন। যারা LLM বা স্নাতকোত্তর স্তরে ভর্তি হবে তাদের জন্য পরীক্ষার কোনো পরিবর্তন ঘটেনি।

[CLAT 2024 পরীক্ষা সম্পর্কিত তথ্যের জন্য, আমাদের ওয়েবসাইট কেরিয়ার বন্ধু careerbondhu.com -তে নজর রাখুন বা Consortium of NLUs-এর অফিসিয়াল ওয়েবসাইট consortiumofnlus.ac.in ভিসিট করতে পারেন]

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!