Diploma-Nursing-Courses
Category – Blog

আপনার কি নার্স হওয়ার ইচ্ছা বা নার্সিং নিয়ে পড়ার ইচ্ছা?
উচ্চ মাধ্যমিকের পর স্বল্প সময়ে খুব দ্রুত নার্স হয়ে সুপ্রতিষ্ঠিত হতে চান?

উপরের উত্তরগুলি যদি হ্যাঁ হয়, তাহলে অবশ্যই নার্সিং ডিপ্লোমা (Nursing) কোর্স আপনার কেরিয়ারের জন্য সেরা চয়েস।

কারণ, ডিপ্লোমা নার্সিং কোর্স পড়ে আপনি স্বল্প সময়ে একজন সফল নার্স হয়ে সরকারি বা বেসরকারি হাসপাতালে কেরিয়ার গড়ার সুযোগ পাবেন।

সবচেয়ে বড় কথা, উচ্চমাধ্যমিকে সায়েন্স, আর্টস বা কমার্স যে কোনো বিভাগ থেকেই নার্সিং ডিপ্লোমা কোর্সগুলি নিয়ে পড়াশোনা করা যায়।

Nursing Diploma Course | নার্সিং ডিপ্লোমা কোর্স

ডিপ্লোমা নার্সিং কোর্সের মধ্যে দুটি কোর্স রয়েছে –

  • Auxiliary Nursing Midwife (ANM)
  • General Nursing Midwife (GNM)

সাধারণত উচ্চমাধ্যমিকে বিজ্ঞান (Pure Science অথবা Bio Science) বিভাগে পড়াশোনা করেই নার্সিং পড়া যায়। কিন্তু ডিপ্লোমা নার্সিং কলা (Arts) বা কমার্স (Commerce) বিভাগ নিয়ে পড়েও করা যায়।

Auxiliary Nursing Midwife (ANM) এবং General Nursing Midwife (GNM) কোর্স দুটি সম্পর্কে নীচে আলোচনা করা হল,

Auxiliary Nursing Midwife (ANM)

অক্সিলিয়ারি নার্সিং ও মিডওয়াইফেরি (ANM) কোর্সের সময়সীমা মাত্র 2 বছর। পশ্চিমবঙ্গে 13 টি কলেজ আছে, যেখানে এই ANM কোর্স পড়ানো হয়।

ANM এর জন্য উচ্চমাধ্যমিক (10+2) পরীক্ষায় ন্যূনতম 40% নাম্বার নিয়ে উত্তীর্ণ হতে হবে। 17-35 বছর বয়সের প্রার্থীরা আবেদন করতে পারবে। শুধুমাত্র মহিলারাই এই ANM কোর্সটি করতে পারবেন।

ANM কোর্সে ভর্তি হওয়ার জন্য ANM প্রবেশিকা পরীক্ষা দিতে হয়, রাজ্য অনুসারে এই পরীক্ষা হয়ে থাকে যেমন – আমাদের পশ্চিমবঙ্গের জন্য WB ANM Exam, ওড়িশার জন্য Odisha ANM Exam ইত্যাদি।

ANM Exam Details
ANM পরীক্ষা সম্পর্কে আলোচনা

General Nursing Midwife (GNM)

জেনারেল নার্সিং ও মিডওয়াইফেরি (GNM) কোর্সের সময়সীমা 3 বছর। এই GNM কোর্স পড়ার জন্য পশ্চিমবঙ্গে 45 টি সরকারি কলেজ এবং 96 টি বেসরকারি কলেজ আছে। যে রাজ্যের অধিবাসী সেই রাজ্যেই এই GNM কোর্সটি করা যায়।

GNM কোর্সে ভর্তি হওয়ার জন্য উচ্চমাধ্যমিক (10+2) পরীক্ষায় 40% নাম্বার নিয়ে উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর বয়সসীমা হল 17 থেকে 35 বছর হওয়া আবশ্যক। এই কোর্সটি মহিলা ও পুরুষ উভয়েই করতে পারেন।

GNM Exam Details
GNM পরীক্ষা সম্পর্কে আলোচনা

এই কোর্স করার জন্য GNM প্রবেশিকা পরীক্ষাটি দিতে হয় যেমন – আমাদের পশ্চিমবঙ্গের জন্য West Bengal GNM Exam, কেরালার জন্য Kerala GNM Exam ইত্যাদি বিভিন্ন রাজ্য অনুযায়ী GNM প্রবেশিকা পরীক্ষা হয়।

পূর্বে এই ANM ও GNM কোর্সগুলিতে ভর্তির জন্য আবেদনকারীর উচ্চমাধ্যমিক বা এর সমতুল (10+2) পরীক্ষায় নাম্বার ভাল থাকলেই ডিরেক্ট অ্যাডমিশন পাওয়া যেত। কিন্তু এখন 2021 থেকে এই কোর্সগুলিতে প্রবেশিকা পরীক্ষা দিয়ে এবং র‍্যাঙ্কিং অনুযায়ী কলেজে ভর্তি হওয়া যায়।

এছাড়াও স্নাতক স্তরের 4 বছরের B.Sc নার্সিং কোর্স রয়েছে। B.Sc নার্সিং কোর্সেও প্রবেশিকা পরীক্ষা (NEET, JENPAS) উত্তীর্ণ হয়ে ভর্তি হওয়া যায়। যদি কেউ GNM কোর্স করে B.Sc নার্সিং কোর্সে ভর্তি হয়, তবে সেক্ষেত্রে B.Sc কোর্সটি 2 বছরের হয়।


নার্সিং কোর্স সম্পর্কে বিস্তারিত পড়ুন – নার্সিং কোর্স কি?

ডিপ্লোমা নার্সিং কোর্স করে কি ধরনের কাজের সুযোগ রয়েছে?

ডিপ্লোমা নার্সিং করে নার্স হওয়া যায়। একজন নার্স শুধুমাত্র রোগীর সেবায় নিযুক্ত থাকেন, এই ধারণা সঠিক নয়। রোগীর পরিষেবার পাশাপাশি বহুক্ষেত্রে তাদের চিকিৎসাকেন্দ্রের পরিচালনার দায়িত্বও পালন করতে হয়।


নার্স পেশা সম্পর্কে আরো পড়ুন – নার্স কাদের বলে? | নার্সরা কি ধরনের কাজ করেন?

নার্সিং পেশার সঙ্গে জড়িত বিভিন্ন পদগুলি হল-

  • নার্সিং প্রজেক্ট অফিসার
  • অ্যাসিস্ট্যান্ট নার্স
  • স্টাফ নার্স ওটি সিস্টার
  • নার্সিং সুপারভাইজার
  • ডেমোনস্ট্রেটর ইনচার্জ ইত্যাদি

ANM ও GNM নার্সিং কোর্স করে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিতে কাজের সুযোগ রয়েছে।

ডিপ্লোমা নার্সিং কোর্সের ভবিষ্যৎ কেমন?

সাম্প্রতিক কিছু রিপোর্ট অনুসারে দেখা গেছে রোগী পিছু নার্সের সংখ্যার অনুপাত খুব কম। বর্তমান এবং ভবিষ্যতে সুন্দর স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতে নার্সদের সংখ্যা বৃদ্ধি একান্ত প্রয়োজন। তাই এই পেশা হিসাবে নার্সিংকে বেছে নিলে ভবিষ্যৎ খুবই উজ্জ্বল। শুধু ভারতবর্ষ কেন, বিদেশেও নার্স হয়ে কাজের সুযোগের কোনো অভাব নেই।

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!