BITSAT 2023
Category – Blog

সম্প্রতি The Birla Institute of Technology and Science-এর তরফ থেকে BITSAT 2023 পরীক্ষার আপডেট প্রকাশিত হয়েছে।

BITSAT পরীক্ষা কি?

BITSAT পরীক্ষাটির সম্পূর্ণ কথা Birla Institute of Technology and Science Admission Test. BITSAT পরীক্ষাটি হল একটি কলেজভিত্তিক প্রবেশিকা পরীক্ষা, যা উত্তীর্ণ করে ইঞ্জিনিয়ারিং ফার্মাসি-এর ব্যাচেলার কোর্সে ভর্তি হওয়া যায়। এছাড়াও কিছু বিষয়ে M.Sc কোর্সে ভর্তি হওয়া যায়।

ব্যাচেলার অফ ইঞ্জিনিয়ারিং (B.E) যে যে বিষয়ে করা যায় তা হল –

BITSAT পরীক্ষার যোগ্যতা

এই পরীক্ষা দেওয়ার জন্য বিশেষ কিছু শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন হয়, তা নীচে দেওয়া হল –

• B.E কোর্সে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীকে পদার্থবিদ্যা (Physics), রসায়নবিদ্যা (Chemistry) ও গণিত (Mathematics) বিষয় তিনটি নিয়ে উচ্চমাধ্যমিক বা সমতুল (10+2) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

• B.Pharm কোর্সে ভর্তি হওয়ার জন্য পদার্থবিদ্যা (Physics), রসায়নবিদ্যা (Chemistry) ও জীববিদ্যা (Biology)/গণিত (Mathematics) বিষয় তিনটি নিয়ে উচ্চমাধ্যমিক বা সমতুল (10+2) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।


আরো পড়ুন – ফার্মাসি | Pharmacy

• উভয় কোর্সে ভর্তি হওয়ার জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল (10+2) পরীক্ষায় 75% নাম্বার এবং ইংরাজি বিষয়টিতে দক্ষ থাকা আবশ্যক।

BITSAT 2023 পরীক্ষার সব আপডেট দেখে নিন এই পোস্ট থেকে।

BITSAT 2023 পরীক্ষার তারিখ | Date of Examination of BITSAT 2023

  • 2023-এর BITSAT প্রবেশিকা পরীক্ষাটির প্রথম পর্ব (Session-1) 21st May থেকে 26th May 2023 এর মধ্যে অনুষ্ঠিত হবে।
  • 2023-এর BITSAT প্রবেশিকা পরীক্ষাটির দ্বিতীয় পর্ব (Session-2) 18th June থেকে 22nd June 2023 এর মধ্যে অনুষ্ঠিত হবে।

BITSAT পরীক্ষার বিষয়

এই পরীক্ষাটি বছরে দুবার আয়োজিত হয়, প্রথম পর্ব (Session-1) ও দ্বিতীয় পর্ব (Session-2)। পরীক্ষার্থীরা দুটি পরীক্ষার জন্য একসাথে আবেদন অর্থাৎ অ্যাপ্লিকেশন ফর্ম ফিল আপ করতে পারেন বা দুটি পরীক্ষার জন্য দুবার অ্যাপ্লিকেশন ফর্ম ফিল আপ করতে পারেন। এই পরীক্ষাটি কম্পিউটার বেসড অনলাইন টেস্ট হয়। পরীক্ষাটি 4টি পার্ট (Part)-এ বিভক্ত, যথা –

  • Part I : Physics
  • Part II : Chemistry
  • Part III : (a) English Proficiency and (b) Logical Reasoning
  • Part IV : Mathematics or Biology (B.Pharm পরীক্ষার্থীর জন্য)

এই পরীক্ষাটির জন্য নির্ধারিত সময় হল 3 ঘণ্টা। মোট প্রশ্নের সংখ্যা 130টি। ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং বরাদ্দ রয়েছে। পরীক্ষার প্রশ্ন NCERT-এর 11 ও 12 শ্রেণীর সিলেবাস অনুযায়ী হয়। পরীক্ষাটি ইংরেজি (English) ভাষায় দিতে হয়।

কিভাবে BITSAT পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করবেন?

  • এই পরীক্ষার অ্যাপ্লিকেশন ফর্ম ফিল আপ অনলাইনে হয়। রেজিস্ট্রেশন করার জন্য প্রথমে BITS-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.bitsadmission.com/-এ ভিসিট করতে হবে।
  • এরপর হোমপেজে ‘Please Click Here to apply for BITSAT-2023.’ লেখাটির ‘ক্লিক হিয়ার’ (Click Here)-অপশনটিতে ক্লিক করতে হবে।
  • নিজের নাম এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম ফিল আপ করে, রেজিস্ট্রেশন ফি জমা দিলে রেজিস্ট্রেশন সম্পূর্ণ হবে।

আরো পড়ুন – JEE Main পরীক্ষা

BITSAT পরীক্ষার রেজিস্ট্রেশন ফি কত টাকা?

এই BITSAT পরীক্ষার প্রথম পর্ব ও দ্বিতীয় পর্বের রেজিস্ট্রেশন যদি একসাথে করে, তাহলে পুরুষদের ক্ষেত্রে 5400 টাকা ও মহিলাদের ক্ষেত্রে 4400 টাকা জমা দিতে হবে।

যদি কেউ শুধুমাত্র যে কোনো একটি পর্বের রেজিস্ট্রেশন করে তাহলে পুরুষদের ক্ষেত্রে 3400 টাকা ও মহিলাদের ক্ষেত্রে 2900 টাকা জমা দিতে হবে।

যদি কেউ প্রথম পর্বের রেজিস্ট্রেশন করার পর, আবার দ্বিতীয় পর্বের রেজিস্ট্রেশন করে তাহলে পুরুষদের ক্ষেত্রে আরো 2000 টাকা ও মহিলাদের ক্ষেত্রে আরো 1500 টাকা জমা দিতে হবে।

BITSAT পরীক্ষার রেজিস্ট্রেশন কবে থেকে শুরু হবে?

  • 2023 সালের অর্থাৎ এই বছরের জানুয়ারি মাসের 31 তারিখ (31st Jan 2023) থেকে ফর্ম ফিল আপ বা রেজিস্ট্রেশন শুরু হয়ে গেছে।
  • এই ফর্ম ফিল আপ এবং ফি জমা দেওয়ার সময়সীমা চলবে 2023 সালের এপ্রিল মাসের 9 তারিখ (9th April 2023) পর্যন্ত।
  • ফর্ম ফিল আপে কোনো ত্রুটি থাকলে তা ঠিক করার সময় হল 2023 সালের এপ্রিল মাসের 16 তারিখ থেকে 20 তারিখের মধ্যে (16th – 20th April 2023)

উপরিক্ত তারিখে দুটি পর্বের রেজিস্ট্রেশন একসাথে করতে পারেন বা শুধু প্রথম পর্বের রেজিস্ট্রেশন করতে পারেন।

দ্বিতীয় পর্বের রেজিস্ট্রেশন মে মাসের 22 তারিখ (22nd May 2023) থেকে শুরু হবে এবং জুন মাসের 12 তারিখ (12th June 2023) পর্যন্ত চলবে।

দ্বিতীয় পর্বের রেজিস্ট্রেশন বা ফর্ম ফিল আপে কোনো ত্রুটি থাকলে তা ঠিক করার সময় হল 2023 সালের জুন মাসের 9 তারিখ থেকে 12 তারিখের মধ্যে (9th – 12th June 2023)

[বিঃদ্রঃ পরীক্ষার্থীদের অনুরোধ করা হচ্ছে ফর্ম ফিল আপের পর থেকে পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন আপডেট পেতে, নিয়মিত BITS-এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.bitsadmission.com/ -এ নজর রাখতে হবে।]

BITSAT পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে প্রকাশিত হবে?

BITSAT পরীক্ষার প্রথম পর্বের অ্যাডমিট কার্ড 2023 সালের মে মাসের 10 তারিখ (10th May 2023) এবং দ্বিতীয় পর্বের অ্যাডমিট কার্ড 2023 সালের জুন মাসের 16 তারিখ (16th June 2023) প্রকাশিত হবে। এই অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে পরীক্ষার দিন অবধি। ডাউনলোড করা অ্যাডমিট কার্ড প্রিন্ট আউট করে পরীক্ষা দেওয়ার জন্য নিয়ে যেতে হবে।BITSAT 2023 পরীক্ষাটি দেওয়ার জন্য এই অ্যাডমিট কার্ড খুবই গুরুত্বপূর্ণ।


আরো পড়ুন – JEE (Advanced) 2023 Exam Update | JEE (Advanced) 2023 পরীক্ষার আপডেট

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!