ANM Exam
Category – Entrance Exam

উচ্চমাধ্যমিক বা সমতুল (10+2) পরীক্ষার পর নার্সিং নিয়ে পড়াশোনা করতে চান বা নার্স হতে চান, তাহলে নার্সিং-এর কিছু প্রবেশিকা পরীক্ষা সম্পর্কে জানতে হবে।

নার্সিং কোর্স করার জন্য কিছু প্রবেশিকা পরীক্ষা রয়েছে, তার মধ্যে একটি প্রবেশিকা পরীক্ষা হল ANM.


ANM (R) & GNM 2024 পরীক্ষাটি 14ই জুলাই (14-07-2024), রবিবার অনুষ্ঠিত হবে।

এই পরীক্ষাটির আয়োজক হল, ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স এক্সাম বোর্ড (West Bengal Joint Entrance Exam Board) [WBJEEB]।

ANM পরীক্ষা কী?

ANM এর সম্পূর্ণ অর্থ হল অক্সিলিয়ারি নার্সিং ও মিডওয়াইফেরি [Auxiliary Nursing & Midwifery]

Nurse Details
নার্স পেশা সম্পর্কে সমস্ত খুঁটিনাটি তথ্য আলোচনা

ANM পরীক্ষা হল একটি প্রবেশিকা পরীক্ষা। ANM প্রবেশিকা পরীক্ষা উত্তীর্ণ হলে নার্সিং নিয়ে পশ্চিমবঙ্গে পড়াশোনা করতে পারবেন। ANM প্রবেশিকা পরীক্ষা দিয়ে ANM নার্সিং কোর্সে ভর্তি হওয়া যায়। ANM কোর্সের সময়সীমা 2 বছর।

এই পরীক্ষার মেধা অনুযায়ী পশ্চিমবঙ্গের বিভিন্ন নার্সিং কলেজে ভর্তি হওয়া যায়। ANM পরীক্ষা দেওয়ার পর শুধুমাত্র সরকারি কলেজে ANM কোর্সটি নিয়ে পড়াশোনা করা যায়। পশ্চিমবঙ্গে 13 টি কলেজ আছে, যেখানে এই ANM কোর্স পড়ানো হয়।

প্রতি বছরই এই পরীক্ষাটি আয়োজন করে থাকে WBJEE বোর্ড। এই পরীক্ষাটি সাধারণত জুন/জুলাই মাসে হয়ে থাকে।


আরো পড়ুন – GNM পরীক্ষা কি?

ANM পরীক্ষার যোগ্যতা (Eligibility)

শিক্ষাগত যোগ্যতা

ANM প্রবেশিকা পরীক্ষাটিতে আবেদন করার জন্য উচ্চমাধ্যমিক বা সমতুল (10+2) পরীক্ষা পাশ করা আবশ্যক এবং ইংরাজি বিষয়টি কম্পালসারি হিসাবে থাকতে হবে।

ANM পরীক্ষার জন্য নাম্বারের কোনো নির্দিষ্ট মাত্রা নেই।

বয়সের যোগ্যতা

এই পরীক্ষাটি দেওয়ার বয়সসীমা হল 17 থেকে 35 বছর।

সমস্ত প্রার্থীদের অবশ্যই কোর্সের জন্য শারীরিকভাবে সুস্থ হতে হবে এবং ভর্তির সময় একটি মেডিকেল ফিটনেস সার্টিফিকেট (যেমন H&FW বিভাগ, W.B. সরকার দ্বারা অনুমোদিত)।

[বিঃদ্রঃ একটি বিষয় লক্ষণীয় ANM কোর্সটি শুধুমাত্র মহিলাদের জন্য তাই ANM প্রবেশিকা পরীক্ষাটিতে শুধু মহিলারাই বসতে পারে।]

careerbondhu.com whatsapp channel

ANM পরীক্ষার বিষয় (Details of Exam)

ANM প্রবেশিকা পরীক্ষাটিতে MCQ ধরনের প্রশ্ন আসে এবং OMR শিটে পরীক্ষা হয়। এই পরীক্ষায় যে বিষয়গুলি থেকে প্রশ্ন আসে, সেগুলি হল –

  • জীবনবিজ্ঞান (Life Science)
  • ভৌতবিজ্ঞান (Physical Science)
  • ইংরাজি (English)
  • অঙ্ক (Mathematics)
  • সাধারণ জ্ঞান/জেনারেল নলেজ (General Knowledge)
  • লজিকাল রিসেনিং (Logical reasoning)

ANM পরীক্ষার সিলেবাস

জীবনবিজ্ঞান, ভৌতবিজ্ঞান ও অঙ্কতে দশম শ্রেণীর সিলেবাস মেনে প্রশ্ন করা হয়। ইংরাজি, জেনারেল নলেজ ও লজিকাল রিসেনিং এর প্রশ্ন দ্বাদশ শ্রেণীর মানের পাঠ্যক্রমের সমতুল্য হবে।

নাম্বার ডিভিশন

এই পরীক্ষাটি মোট 115 নাম্বারে হয় এবং 100 টি MCQ ধরনের প্রশ্ন থাকে। এই নাম্বার ডিভিশন দুটি ক্যাটাগরিতে বিভক্ত আছে, যথা – ক্যাটাগরি-1 ও ক্যাটাগরি-2.

ক্যাটাগরি-1

এই ক্যাটাগরিতে প্রত্যেকটি MCQ তে 1 নাম্বার করে থাকে এবং প্রত্যেকটি MCQ এর একটিই সঠিক উত্তর থাকে।

এই ক্যাটাগরিতে জীবনবিজ্ঞান থেকে 30 টি MCQ, ভৌতবিজ্ঞান ও ইংরাজি থেকে 15 টি করে MCQ, অঙ্ক ও জেনারেল নলেজ থেকে 10 টি করে MCQ এবং লজিকাল রিসেনিং থেকে 5 টি MCQ আসে।

এই ক্যাটাগরিতে সব বিষয় মিলিয়ে মোট 85 টি MCQ আসে এবং প্রত্যেকটি MCQ তে 1 নাম্বার করে থাকায় এই ক্যাটাগরিতে মোট 85 নাম্বার থাকে।
careerbondhu.com telegram channel

এই ক্যাটাগরিতে নেগেটিভ মার্কিং আছে। ভুল উত্তর দিলে 1/4 নাম্বার (বা প্রতি 4 টি ভুলের জন্য 1 নাম্বার) মূল প্রাপ্ত নাম্বার থেকে কেটে নেওয়া হয়।

ক্যাটাগরি-2

এই ক্যাটাগরিতে প্রত্যেকটি MCQ তে 2 নাম্বার করে থাকে এবং প্রত্যেকটি প্রশ্নের এক বা একাধিক সঠিক উত্তর থাকে।

এই ক্যাটাগরিতে পরীক্ষার সব বিষয়গুলি থেকে প্রশ্ন থাকে না, শুধুমাত্র দুটি বিষয়ের প্রশ্ন এই ক্যাটাগরির অন্তর্ভুক্ত। বিষয় দুটি হল জীবনবিজ্ঞান ও ভৌতবিজ্ঞান; জীবনবিজ্ঞান থেকে 10 টি MCQ ও ভৌতবিজ্ঞান থেকে 5 টি MCQ থাকে এই ক্যাটাগরির। এই ক্যাটাগরিতে কোনো নেগেটিভ মার্কিং নেই।

MCQ এর সবগুলি উত্তর সঠিক চিহ্নিত করতে পারলে 2 নাম্বার পাওয়া যায়। কোনো একটি ভুল উত্তর চিহ্নিত করলে উত্তরটি ভুল ধরা হবে। ভুল উত্তর চিহ্নিত না করে যদি আংশিক সঠিক উত্তর চিহ্নিত করে থাকে তাহলে আংশিক নাম্বার পাবে। আংশিক নাম্বারের ডিভিশন করা হয় এইভাবে,
2 × (যে কটি উত্তর সঠিক দিয়েছে)/(মোট সঠিক উত্তর)।

Nursing Course Details
নার্সিং কোর্স সম্পর্কে বিস্তারিত আলোচনা

পরীক্ষার ভাষা

এই পরীক্ষাটি দুটি ভাষায় দেওয়া যায় – ইংরেজি ও বাংলা
প্রশ্নপত্রে ইংরেজি ও বাংলা দুটি ভাষাতেই প্রশ্ন লেখা থাকে, কিন্তু ইংরাজি এবং লজিকাল রিসেনিং বিষয় দুটির প্রশ্ন শুধুমাত্র ইংরাজিতেই লেখা থাকে।

সময়

এই পরীক্ষার জন্য নির্ধারিত সময় হল 1 ঘণ্টা 30 মিনিট।

পর্ব সমাপ্ত!


নিয়মিত আপডেট পাওয়ার জন্য ফলো করুন

WhatsApp Channel | Telegram Channel | Facebook Page


careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!