Sales excuetive
Category – Profession

সেলস এক্সিকিউটিভ (Sales Executive) কাদের বলা হয়?

যে কোনো উৎপাদিত সামগ্রী বা পরিষেবা যারা গ্রাহকদের প্রয়োজন অনুসারে বিক্রি করে তাদের সেলস এক্সিকিউটিভ বলা হয়।

আমরা যখন কোথাও যাই কোনো জিনিস কিনতে তখন সেলস এক্সিকিউটিভরাই আমাদের কথা শুনে প্রোডাক্ট দেখান এবং আমাদের পছন্দের প্রোডাক্টটি বিক্রি করেন।

সেলস এক্সিকিউটিভকে আমরা সেলসম্যান হিসাবে জেনে থাকি। কিন্তু এই কাজ মহিলা ও পুরুষ উভয়ই করে থাকে।

সেলস এক্সিকিউটিভরা কি ধরনের কাজ করেন?

সেলস এক্সিকিউটিভদের প্রধান কাজ প্রোডাক্ট বা পরিষেবা সেল (বিক্রি) করা। কাস্টমারদের সাথে কথা বলে তাদের প্রয়োজনীয় প্রোডাক্ট বা পরিষেবাগুলি তাদের বিক্রি করেন।

সেলস এক্সিকিউটিভ (Sales Executive) হবার জন্য কি যোগ্যতার প্রয়োজন?

একজন সেলস এক্সিকিউটিভ হবার জন্য ন্যূনতম উচ্চমাধ্যমিক বা সমতুল (10+2) পরীক্ষা উত্তীর্ণ হতে হয়। তবে কিছু কিছু কোম্পানি গ্র্যাজুয়েশন পাশ করা প্রার্থী নিয়োগ করে থাকেন।

একজন সফল সেলস এক্সিকিউটিভ হবার জন্য কি কি দক্ষতা থাকা প্রয়োজন?

একজন সফল সেলস এক্সিকিউটিভ হবার জন্য বেশ কিছু দক্ষতা থাকা প্রয়োজন, সেগুলি নীচে দেওয়া হল –

  • কমিউনিকেশন স্কিলে দক্ষতা
  • সহনশীলতা এবং ধৈর্য
  • অন্যদের সাথে আলোচনা করা এবং তাদের প্রভাবিত করার ক্ষমতা।
  • বিভিন্ন প্রোডাক্ট কাস্টমারের কাছে বিক্রি করার মানসিকতা।
  • পজিটিভ চিন্তা ভাবনা থাকা প্রয়োজন।

এই পেশার ভবিষ্যৎ কেমন?

এই একবিংশ শতাব্দী বিশ্বায়নের যুগ। আন্তর্জাতিক বাজার থেকে দেশের অভ্যন্তরে সর্বত্র উৎপাদন এবং সেই সমস্ত দ্রব্য বিক্রি অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ বিষয়। সারা পৃথিবীতেই তাই সেলিং পেশাটি ক্রমশ জনপ্রিয়তা পাচ্ছে।

বিশ্বের বিভিন্ন প্রান্তে বিভিন্ন ধরনের প্রোডাক্ট ও পরিষেবা গ্রাহকদের চাহিদা অনুসারে তাদের হাতে তুলে দিতে অসংখ্য সেলস এক্সিকিউটিভের প্রয়োজন হচ্ছে। সুতরাং এই পেশার ভবিষ্যৎ উজ্জ্বল। দেশ, বিদেশের বিভিন্ন কোম্পানিতে প্রচুর কাজের সুযোগ রয়েছে।

এই পেশায় কেমন বেতন পাওয়া যেতে পারে?

একজন সেলস এক্সিকিউটিভ মাসে প্রায় 5,000 থেকে 20,000 টাকা বেতন পেয়ে থাকেন এবং তার সাথে ইন্সেনটিভ (Incentive) থাকে। প্রোডাক্ট অনুসারে এই ইন্সেনটিভের পরিবর্তন হয়। প্রোডাক্ট বিক্রির পরিমাণের উপর এই ইন্সেনটিভ নির্ভরশীল। সব মিলিয়ে বার্ষিক 2 লাখ থেকে 6 লাখ টাকা পর্যন্ত আয় করে থাকেন।

[ইন্সেনটিভ (Incentive) – বিভিন্ন কোম্পানির কিছু সেলিং পলিসি থাকে, কোম্পানির যে সমস্ত কর্মচারী সেলিং-এর সাথে যুক্ত অর্থাৎ যারা সেলস এক্সিকিউটিভ তাদের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন প্রোডাক্টের উপর যে অর্থ দেওয়া হয়, তাকে ইন্সেনটিভ (Incentive) বলে।]

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!