WBJEE 2023 exam update
Category – Blog

সম্প্রতি ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রাস এক্সামিনেশনস বোর্ড (WBJEEB) -এর তরফ থেকে WBJEE 2023 পরীক্ষার আপডেট প্রকাশিত হয়েছে।

WBJEE পরীক্ষাটি হল একটি রাজ্যভিত্তিক প্রবেশিকা পরীক্ষা, যা উত্তীর্ণ করে ইঞ্জিনিয়ারিং ও টেকনোলোজি, ফার্মাসি এবং আর্কিটেকচার কোর্সে ভর্তি হওয়া যায়। WBJEE পরীক্ষার সব আপডেট দেখে নিন এই পোস্ট থেকে।

WBJEE 2023 পরীক্ষার তারিখ | Date of Examination of WBJEE 2023

2023-এর WBJEE প্রবেশিকা পরীক্ষাটি 30-এ এপ্রিল (30th April 2023), রবিবার অনুষ্ঠিত হবে। WBJEE পরীক্ষাটি অফলাইনে অর্থাৎ OMR শীটে দিতে হয়।


WBJEE পরীক্ষা সম্পর্কে আরো জানার জন্য দেখে নিন – WBJEE পরীক্ষা কি?

কিভাবে WBJEE পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করবেন?

  • এই পরীক্ষার অ্যাপ্লিকেশন ফর্ম ফিল আপ অনলাইনে হয়। রেজিস্ট্রেশন করার জন্য প্রথমে রাজ্য জয়েন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.nic.in-এ ভিসিট করতে হবে।
  • এরপর হোমপেজের মেনুতে ‘WBJEE 2023’ ট্যাবটি ক্লিক করতে হবে।
  • নিজের নাম এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম ফিল আপ করে, রেজিস্ট্রেশন ফি জমা দিলে রেজিস্ট্রেশন সম্পূর্ণ হবে।

WBJEE পরীক্ষার রেজিস্ট্রেশন ফি কত টাকা?

এই পরীক্ষার অ্যাপ্লিকেশন ফি 500 টাকা হয়। SC/ST/OBC প্রার্থীদের জন্য এই পরীক্ষার অ্যাপ্লিকেশন ফি 400 টাকা হয়।

WBJEE পরীক্ষার রেজিস্ট্রেশন কবে থেকে শুরু হবে?

  • 2022 সালের অর্থাৎ এই বছরের ডিসেম্বর মাসের 23 তারিখ (23rd Dec 2022) থেকে ফর্ম ফিল আপ বা রেজিস্ট্রেশন শুরু হবে।
  • এই ফর্ম ফিল আপ এবং ফি জমা দেওয়ার সময়সীমা চলবে 2023 সালের জানুয়ারি মাসের 20 তারিখ (20th Jan 2023) পর্যন্ত।
  • ফর্ম ফিল আপে কোনো ত্রুটি থাকলে তা ঠিক করার সময় হল 2023 সালের জানুয়ারি মাসের 22 তারিখ থেকে 24 তারিখের মধ্যে (22nd Jan – 24th Jan 2023)

[বিঃদ্রঃ পরীক্ষার্থীদের অনুরোধ করা হচ্ছে ফর্ম ফিল আপের পর থেকে পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন আপডেট পেতে, নিয়মিত রাজ্য জয়েন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.nic.in-এ নজর রাখতে হবে।]

WBJEE পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে প্রকাশিত হবে?

পরীক্ষার এক-দু সপ্তাহ আগে অনলাইনে অ্যাডমিট কার্ড প্রকাশিত হয়। সুতরাং, অ্যাডমিট কার্ড 2023 সালের এপ্রিল মাসের 20 তারিখ (20th April 2023) প্রকাশিত হবে। WBJEE 2023 পরীক্ষাটি দেওয়ার জন্য এই অ্যাডমিট কার্ড খুবই গুরুত্বপূর্ণ। অনলাইনে প্রকাশিত অ্যাডমিট কার্ড প্রিন্ট আউট করে পরীক্ষা দেওয়ার জন্য নিয়ে যেতে হবে।

WBJEE পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশিত হবে?

বিগত বছরগুলির ট্রেন্ড বিশ্লেষণ করে আশা করা যায় এই পরীক্ষার রেজাল্ট অনলাইনে 2023 সালের মে মাসের প্রথম সপ্তাহেই প্রকাশিত হবে। কেউ যদি উত্তরপত্র (Answer Key) চ্যালেঞ্জ করতে চান, তাহলে তাকে রেজাল্ট প্রকাশের পরবর্তী সপ্তাহে তা করতে হবে।

চ্যালেঞ্জ করা রেজাল্ট আনুমানিক পরবর্তী দুই সপ্তাহের মধ্যেই অনলাইনে ফাইনাল রেজাল্ট হিসাবে প্রকাশিত হবে। তারপর থেকেই মেরিট অনুযায়ী কলেজে ভর্তির কাউন্সেলিং শুরু হবে।

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!