Public_Service_commision_job_23_
Category – Blog

পশ্চিমবঙ্গ রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন (PSC)-এর তরফ থেকে কর্মী নিয়োগের ঘোষণা করা হয়েছে। আবেদন প্রক্রিয়ার বিভিন্ন তথ্য ও তারিখ জানানো হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকারের, প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগ (Animal Resources Development Department)-এ ভেটেরিনারি অফিসার (Veterinary Officer) পদে কর্মী নিয়োগ করা হচ্ছে।

শূন্যপদের সংখ্যা

পশ্চিমবঙ্গের মোট শূন্যপদ হল 158 টি। এর মধ্যে SC/ST/OBC/PwD প্রার্থীদের জন্য কিছু শূন্যপদ সংরক্ষণ করা হয়েছে। নীচে তার তালিকা দেওয়া হল –

বেতন

ভেটেরিনারি অফিসারের বেতন 56,100 থেকে 1,44,300 টাকা পর্যন্ত হয়।

প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগে আবেদন করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতা

কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ভেটেরিনারি সায়েন্স অ্যান্ড অ্যানিমেল হাজবেন্ডারি (B. V. Sc. & A.H.) বা ভেটেরিনারি সায়েন্স (B.V. Sc.) ডিগ্রি থাকা আবশ্যক।

ভারত সরকার বা রাজ্য সরকারের স্বীকৃত একটি ভেটেরিনারি কাউন্সিলের অধীনে রেজিস্ট্রেশন থাকতে হবে।

এছাড়া বাংলা বা নেপালি বা উভয় ভাষাতেই দক্ষতা থাকা আবশ্যক।

বয়সের যোগ্যতা

আবেদন করার জন্য একটি নির্দিষ্ট বয়সসীমা রয়েছে। 36 বছরের ঊর্ধ্বে কোনো প্রার্থী আবেদন করতে পারবেন না। তবে কিছু প্রার্থীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমার উপর 5 বছরের ছাড় রয়েছে।

প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগে আবেদনের তারিখ

আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে 30শে জানুয়ারি (30.01.2023) থেকে এবং আবেদন প্রক্রিয়ার শেষ তারিখ হল 20ই ফেব্রুয়ারি (20.02.2023)

আবেদন প্রক্রিয়ায় কিছু ত্রুটি থাকলে তা 7ই ও 8ই মার্চ (7.03.2023 – 8.03.2023) ঠিক করা যাবে।

আবেদন ও অনলাইনে রেজিস্ট্রেশন ফি জমা 20ই ফেব্রুয়ারির দুপুর 3টে অবধি করা যাবে। অফলাইনে অর্থাৎ চালানের মাধ্যমে রেজিস্ট্রেশন ফি জমা দেওয়া যাবে 21শে ফেব্রুয়ারি (21.02.2023) পর্যন্ত কিন্তু পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB)-এ রেজিস্ট্রেশন ফি জমা দিলে 20ই ফেব্রুয়ারির মধ্যে দিতে হবে।

প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগে আবেদন করার পদ্ধতি

আবেদন প্রক্রিয়া শুধুমাত্র অনলাইনে করতে হবে। পশ্চিমবঙ্গ সরকারের পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট http:// wbpsc.gov.in-এ গিয়ে আবেদন করতে হবে। প্রয়োজনীয় তথ্য ও রেজিস্ট্রেশন ফি দিয়ে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগে আবেদন করার রেজিস্ট্রেশন ফি

এই আবেদন প্রক্রিয়ার রেজিস্ট্রেশন ফি হল 210 টাকা। ST/SC/PwD প্রার্থীদের রেজিস্ট্রেশন ফি-এর উপর 40% ছাড় রয়েছে।

প্রাণী সম্পদ উন্নয়ন বিভাগের নিয়োগ পদ্ধতি

আবেদন করা প্রার্থীদের একটি স্ক্রিনিং টেস্ট (Screening Test) নেওয়া হবে, সেই টেস্টের নাম্বারের ভিত্তিতে ভেটেরিনারি অফিসার পদে নিয়োগ করা যাবে। নীচে নাম্বারের তালিকা দেওয়া হল –

আবেদন প্রক্রিয়া ও নিয়োগের অন্যান্য তথ্য জানার জন্য প্রার্থীদের পশ্চিমবঙ্গ সরকারের পাবলিক সার্ভিস কমিশনের অফিসিয়াল ওয়েবসাইট http://www.indiapostgdsonline.in/-এ নজর রাখতে হবে।


আরো পড়ুন – ডাকবিভাগে বিপুল কাজের সুযোগ, গ্রামীণ ডাক সেবকে 40,889 টি শূন্যপদ রয়েছে

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!