h.s r por bachai kora tinti medical course
Category – Blog

আপনি কি মেডিকেল পেশায় থাকতে চান? ইচ্ছা করে ডাক্তার না হয়েও দেশের স্বাস্থ্য পরিকাঠামোর অংশ হয়ে উঠতে? হ্যাঁ, তাহলে আপনার জন্য এই আর্টিকেলটি রইল।

জনবহুল ভারতবর্ষের নিরিখে চিকিৎসা পরিকাঠামো এদেশে যথেষ্ট নয়। তাই এই চিকিৎসা পরিকাঠামোর উন্নয়নের জন্য প্রয়োজন বিভিন্ন প্রকারের স্বাস্থ্যকর্মী। তাই নীচে দেওয়া যেকোনো কেরিয়ার অপশন বেছে নিয়ে গড়ে তুলুন নিজের কেরিয়ার।

আমাদের Facebook পেজ লাইক করার অনুরোধ রইল। ↓


নার্স | Nurse | সেবিকা

প্রথমেই আমাদের আলোচনার বিষয় নার্স বা সেবিকা। বলা যায় স্বাস্থ্য পরিকাঠামোতে চিকিৎসকের পরেই সবথেকে গুরুত্বপূর্ণ স্তম্ভ এই নার্সিং স্টাফ। একজন দক্ষ নার্স চিকিৎসা ব্যবস্থাকে সম্পূর্ণতা দেয়। আধুনিক জীবন – যাপনের সাথে পাল্লা দিয়ে বাড়ছে রোগ – ব্যাধি। তাই ভারতবর্ষ সহ বিশ্বের বিভিন্ন দেশে মেডিক্যাল পরিষেবার পরিধি বৃদ্ধি পাচ্ছে, গড়ে উঠছে একের পর এক হাসপাতাল । তাই বর্তমানে এবং আগামীদিনের অন্যতম আকর্ষক পেশা হিসেবে উঠে আসছে নার্সিং

careerbondhu.com whatsapp channel

নার্সিং পড়তে চাও? তাহলে উচ্চ মাধ্যমিক বা গ্রাজুয়েশনের পর বেছে নিতে পারো তোমার পছন্দের নার্সিং কোর্স।

নার্সিং কোর্স – ANM | GNM | B.Sc in Nursing

Pharmacist | ফার্মাসিস্ট

চিকিৎসা ক্ষেত্রে রোগীর সম্পূর্ণ সুস্থতায় সর্বাগ্রে প্রয়োজন রোগের চিহ্নিতকরণ ও তা নিরাময়ের জন্য সঠিক ওষুধ প্রদান। আর এইখানে চিকিৎসকের পরেই যারা রয়েছেন তারা ফার্মাসিস্ট। এনারা মূলত ওষুধ প্রস্তুতি থেকে শুরু করে রোগীর প্রয়োজনানুসারে তা রোগীর হাতে তুলে দেওয়া ইত্যাদি দায়িত্ব পালন করেন। এই ফার্মাসিস্টদের রেজিস্ট্রেশান (অনুমোদন) ছাড়া ভারতবর্ষের কোনো ওষুধ বিক্রয় বৈধ নয়। শুধু তাই নয় হাসপাতাল, ওষুধের আউটলেট, বিভিন্ন ঔষধ কোম্পানিতে কাজের সুযোগ পান এই ফার্মাসিস্টরা।

ভবিষ্যতে ফার্মাসিস্ট হতে চাও? তাহলে উচ্চ মাধ্যমিক বা গ্রাজুয়েশনের পর ফার্মাসি সংক্রান্ত কোর্স করে তুমিও হয়ে উঠতে পারো একজন ফার্মাসিস্ট।

ফার্মাসিস্ট কোর্সের বিস্তারিত তথ্য – B Pharm

ডায়েটেশিয়ান | Dietetian | Nutritionist

সঠিক পুষ্টি সুস্বাস্থ্য গড়ে তুলতে সাহায্য করে। পুষ্টিগত ত্রুটি যে কোনো রোগের একটি বিশেষ কারণ। সঠিক খাদ্য বা সুষম পুষ্টি নিয়মিত গ্রহণে বহু রোগ নিরাময় সম্ভব। তাই আধুনিক চিকিৎসা ব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ এই পুষ্টি। বর্তমানে প্রায় সমস্ত সরকারী বেসরকারি হাসপাতালে এই ডায়েটেশিয়ানদের প্রচলন বাড়ছে। এছাড়া বহু ডায়েটেশিয়ান বর্তমানে নিজস্ব ক্লিনিকে পেশেন্টকে পরিষেবা প্রদান করছেন।

careerbondhu.com telegram channel
ডায়েটেশিয়ান হবে কি ভাবে? নীচের লিঙ্কে দেওয়া বিস্তারিত তথ্য থেকে এখনই জেনে নাও ডায়েটেশিয়ান কোর্সের বিস্তারিত আলোচনা।

ডায়েটেশিয়ান কোর্সের বিস্তারিত তথ্য

এই পর্বে মূলত আমরা তিনটি পেশা নিয়েই আলোচনা করলাম তবে চিকিৎসা পরিষেবা ক্ষেত্রের ব্যাপ্তি বিরাট। তাই বাকি ভাগগুলি নিয়ে আমরা অন্য পর্বে আলোচনা করবো।

তথ্যগুলি ভালো লাগলে বন্ধুদের সাথে শেয়ার করতে একদম ভুলবেন না।

নিয়মিত আপডেট পাওয়ার জন্য ফলো করুন

WhatsApp Channel | Telegram Channel | Facebook Page

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!