CUET 2023
Category – Blog

সম্প্রতি ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)-এর তরফ থেকে CUET (UG) 2023 পরীক্ষার আপডেট প্রকাশিত হয়েছে।

CUET পরীক্ষা কি?

CUET এর সম্পূর্ণ অর্থ হল কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স এক্সাম (Common University Entrance Exam). এই পরীক্ষাটির আয়োজক হল, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (National Testing Agency) বা NTA.

CUET (UG) পরীক্ষাটি একটি প্রবেশিকা পরীক্ষা, যা উত্তীর্ণ হয়ে ভারতবর্ষের কেন্দ্রীয় সরকারের অধীনস্থ বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরের কোর্সে ভর্তি হওয়া যায়। পরীক্ষাটি মোট 13টি ভাষায় দেওয়া যায়।


CUET (UG) পরীক্ষা সম্পর্কে আরো জানার জন্য দেখে নিন – CUET (UG) পরীক্ষা কি?

CUET (UG) 2023 পরীক্ষার তারিখ | Date of Examination of CUET (UG) 2023

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) জানালেন যে আগামী বছর অর্থাৎ 2023 সালের 21 মে থেকে 31 মে (21-31st May 2023) -এর মধ্যে এই পরীক্ষাটি অনুষ্ঠিত হবে।

CUET পরীক্ষার রেজিস্ট্রেশন কবে থেকে শুরু হবে?

  • 2023 সালের ফেব্রুয়ারি মাসের 9 তারিখ (9 Feb 2023) থেকে ফর্ম ফিল আপ বা রেজিস্ট্রেশন শুরু হয়েছে।
  • এই ফর্ম ফিল আপ এবং ফি জমা দেওয়ার সময়সীমা চলবে 2023 সালের মার্চ মাসের 12 তারিখ (12th March 2023) পর্যন্ত।
  • ফর্ম ফিল আপে কোনো ত্রুটি থাকলে তা ঠিক করার সময় হল 2023 সালের মার্চ  মাসের 15 তারিখ থেকে 18 তারিখের মধ্যে (15th – 18th March 2023)

CUET সম্পর্কে আরো তথ্য পাওয়ার জন্য NTA-এর অফিসিয়াল ওয়েবসাইট বা আমাদের CareerBondhu.com ওয়েবসাইটের সঙ্গে যুক্ত থাকুন। 

CUET পরীক্ষার রেজিস্ট্রেশন ফি কত টাকা?

এই পরীক্ষার রেজিস্ট্রেশন ফি জেনারেল ও OBC প্রার্থীদের জন্য 700 টাকা। SC/ST ও সংরক্ষিত প্রার্থীদের জন্য এই পরীক্ষার অ্যাপ্লিকেশন ফি 650 টাকা।

CUET পরীক্ষার অ্যাডমিট কার্ড কবে প্রকাশিত হবে?

CUET পরীক্ষার অ্যাডমিট কার্ড 2023 সালের মে মাসের দ্বিতীয় সপ্তাহে প্রকাশিত হবে। CUET (UG) 2023 পরীক্ষাটি দেওয়ার জন্য এই অ্যাডমিট কার্ড খুবই গুরুত্বপূর্ণ। অনলাইনে প্রকাশিত অ্যাডমিট কার্ড প্রিন্ট আউট করে পরীক্ষা দেওয়ার জন্য নিয়ে যেতে হবে।

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) বোর্ডের তরফ থেকে NEET (UG) 2023 পরীক্ষার তারিখ ঘোষিত হয়েছে। NEET (UG) 2023 পরীক্ষার আপডেট দেখে নিন – NEET (UG) 2023 পরীক্ষার তারিখ | Date of Examination of NEET (UG) 2023

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!