CRPF job vacancy
Category – Blog

সম্প্রতি সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF) টেকনিক্যাল ও ট্রেডসম্যান (Technical & Tradesmen) পদে কর্মী নিয়োগের জন্য একটি বিজ্ঞাপন প্রকাশ করেছে।

মোট 9212টি শূন্যপদে পুরুষ ও মহিলা কর্মী নিয়োগ করা হচ্ছে। কিছু টেস্টের মাধ্যমে প্রার্থী সিলেক্ট করা হবে। ভারতবর্ষের প্রায় সব রাজ্যেই কর্মী নিয়োগ হচ্ছে।

আবেদন করার শেষ তারিখ 25শে এপ্রিল, আবেদন সংক্রান্ত বিভিন্ন তথ্য এবং প্রয়োজনীয় যোগ্যতা নীচে আলোচনা করা হল।

কোন কোন পদে কর্মী নিয়োগ হচ্ছে?

যে সব পদে কর্মী নিয়োগ করা হচ্ছে, নীচে তা দেওয়া হল –
মহিলা/পুরুষ উভয়ের জন্য যে যে পদ রয়েছে, তা হল –

  • Buglar
  • Brass Band
  • Cook & Water Carrier
  • Washerman/Waher Woman
  • Barber/Hair Dresser
  • Safai Karmachari

পুরুষদের জন্য শুধুমাত্র যে পদগুলি তা হল –

  • Driver
  • Motor Mechanic Vehicle
  • Cobbler
  • Carpenter
  • Tailor
  • Pipe Band
  • Gardner
  • Painter.

শূন্যপদের সংখ্যা ও ভাগ

ভারতবর্ষে মোট শূন্যপদ 9212 টি, তার মধ্যে পুরুষদের জন্য 9,105 এবং মহিলাদের জন্য 107টি শূন্যপদ রয়েছে।
পশ্চিমবঙ্গে মোট শূন্যপদের সংখ্যা 712টি, তার মধ্যে মহিলাদের জন্য 5টি এবং পুরুষদের জন্য 707টি শূন্যপদ রয়েছে।

পদ অনুযায়ী শূন্যপদের সংখ্যার তালিকা নীচে দেওয়া হল –

এছাড়াও কনস্টেবল (পাইওনিয়ার) হিসাবে পুরুষদের জন্য 11টি শূন্যপদ রয়েছে। 1টি প্লাম্বার, 4টি ইলেক্ট্রিশিয়ান ও 6টি ম্যাসন পদে বিভক্ত।

বেতন কত?

বেতন শুরু 21,700 টাকা থেকে 69,100 টাকা পর্যন্ত।

CRPF-এ আবেদন করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতা

প্রতিটি পদের জন্য মহিলা/পুরুষ উভয়কেই নূন্যতম মাধ্যমিক বা সমতুল (10) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এছাড়া যে পদের জন্য আবেদন করবেন, সেই কাজে দক্ষ এবং অভিজ্ঞতা থাকা আবশ্যক।

ড্রাইভার (Driver) পদের জন্য হেভি ট্রান্সপোর্ট ভেহিক্যাল ড্রাইভিং লাইসেন্স থাকা আবশ্যক এবং অভিজ্ঞতা থাকতে হবে।

মোটর মেকানিক ভেহিক্যাল (Motor Mechanic Vehicle) পদের জন্য মাধ্যমিক পাশের সাথে 2 বছরের ITI বা 3 বছরের ন্যাশনাল বা স্টেট অ্যাপ্রেন্টিসশিপ সার্টিফিকেট কোর্স উত্তীর্ণ হওয়া প্রয়োজন এবং 1 বছরের অভিজ্ঞতা থাকা আবশ্যক।

[বিস্তারিত জানার জন্য সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের অফিসিয়াল ওয়েবসাইটের Recruitment-এ গিয়ে অর্থাৎ এই লিঙ্কে Click করে crpf.gov.in/recruitment.htm-এ জেনে নিন।]

বয়সের যোগ্যতা

যে কোনো পদে আবেদন করার জন্য প্রার্থীর বয়সসীমা হল – 18 থেকে 23 বছর।
কিন্তু শুধুমাত্র ড্রাইভার পদের জন্য বয়স 21 থেকে 27 বছরের মধ্যে থাকতে হবে।
ST/SC ও OBC প্রার্থীদের জন্য বয়সের ঊর্ধ্বসীমায় 3-5 বছরের ছাড় রয়েছে।

উপরিক্ত যোগ্যতাগুলি ছাড়াও প্রার্থীদের উচ্চতার মাপ ও দৃষ্টিশক্তির উপর নির্দিষ্ট কিছু শর্ত রয়েছে। পুরুষ প্রার্থীদের উচ্চতা 170 সেমি এবং মহিলা প্রার্থীদের উচ্চতা 157 সেমি হওয়া আবশ্যক। অনগ্রসর শ্রেণী প্রার্থীদের জন্য উচ্চতার উপর কিছু ছাড় রয়েছে।

CRPF-এ আবেদনের তারিখ

আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে 27ই মার্চ (27.03.2023) থেকে এবং এই আবেদন প্রক্রিয়ার শেষ তারিখ হল 25শে এপ্রিল (25.04.2023)

CRPF-এ আবেদন করার পদ্ধতি

সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের অফিসিয়াল ওয়েবসাইট crpf.gov.in-এ গিয়ে অনলাইনে অ্যাপ্লিকেশন ফর্ম (Application Form)-টিতে প্রয়োজনীয় তথ্য দিয়ে ফিল আপ করে সাবমিট করতে হবে। রেজিস্ট্রেশন বা অ্যাপ্লিকেশন ফি জমা দিলে অ্যাপ্লিকেশন বা আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।

CRPF-এ আবেদন করার রেজিস্ট্রেশন ফি

এই আবেদন প্রক্রিয়ায় জেনারেল ও OBC পুরুষ প্রার্থীদের জন্য রেজিস্ট্রেশন ফি 100 টাকা। ST/SC পুরুষ এবং সব মহিলা প্রার্থীদের জন্য কোনো রেজিস্ট্রেশন ফি প্রয়োজন হয় না।

CRPF-এ সিলেকশন কিভাবে হবে?

আবেদনকারী প্রার্থীদের কিছু টেস্ট নেওয়া হবে, তা উত্তীর্ণর মাধ্যমে প্রার্থীদের সিলেক্ট করা হবে। সর্বপ্রথম কম্পিউটার বেসড টেস্ট (CBT) নেওয়া হবে। CBT পরীক্ষা উত্তীর্ণ হওয়ার পর ফিজিক্যাল স্ট্যান্ডার্ডস টেস্ট (PST), ফিজিক্যাল এফিসিয়েন্সি টেস্ট (PET), ট্রেড টেস্ট, ডকুমেন্টস যাচাই এবং মেডিক্যাল এক্সামিনেশন হবে। সব টেস্টে সফল হলে আপনি কনস্টেবল পদে চাকরি পাবেন।

CBT পরীক্ষা সম্পর্কে আলোচনা

কম্পিউটার বেসড টেস্ট (CBT) পরীক্ষাটিতে MCQ ধরনের প্রশ্ন আসবে এবং কম্পিউটারে তার উত্তর দিতে হবে। 100টি প্রশ্ন আসবে এবং প্রত্যেকটি প্রশ্নে 1 নাম্বার থাকবে, সুতরাং মোট 100 নাম্বারে পরীক্ষাটি হবে। এই পরীক্ষার জন্য 2 ঘণ্টা সময় নির্ধারিত করা হয়েছে।

ভুল উত্তরের জন্য নেগেটিভ মার্কিং রয়েছে, একটি প্রশ্নের ভুল উত্তরের জন্য 0.25 নাম্বার কাটা হবে, অর্থাৎ চারটি প্রশ্নের ভুল উত্তর দিলে 1 নাম্বার কেটে নেওয়া হবে।

CBT পরীক্ষাটি কি কি বিষয়ে হবে?

এই পরীক্ষাটি মোট 4টি বিষয়ের উপর হবে। চারটি বিষয়ের মধ্যে প্রত্যেকটি বিষয় থেকে 25টি MCQ প্রশ্ন আসবে এবং 25 নাম্বার থাকবে

বিষয় চারটি হল –

  • জেনারেল ইন্টেলিজেন্স অ্যান্ড রিজনিং( General Intelligence and Reasoning)
  • জেনারেল নলেজ অ্যান্ড জেনারেল অ্যাওয়ারনেস (General Knowledge and General Awareness)
  • এলিমেন্টারি ম্যাথেমেটিক্স( Elementary Mathematics)
  • ইংলিশ/হিন্দি ল্যাঙ্গুয়েজ (English/Hindi Language).

CBT পরীক্ষার তারিখ

CBT পরীক্ষাটি আয়োজিত হবে জুলাই মাসের 1 থেকে 13 (1.07.2023 – 13.07.2023) তারিখের মধ্যে

CBT পরীক্ষাটির অ্যাডমিট কার্ড কবে প্রকাশিত হবে?

CBT পরীক্ষাটির অ্যাডমিট কার্ড প্রকাশিত হবে জুন মাসের 20 থেকে 25 (20.06.2023 – 25.06.2023) তারিখে। অ্যাডমিট কার্ডটি পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ, এটি ছাড়া পরীক্ষায় বসতে দেওয়া হবে না। অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোড করে তা প্রিন্ট আউট করে পরীক্ষা দিতে নিয়ে যেতে হবে।

[আবেদন প্রক্রিয়া ও বিস্তারিত জানার জন্য প্রার্থীদের AirIndia Engineering Services Limited-এর অফিসিয়াল ওয়েবসাইট www.aiesl.in-এ নজর রাখতে হবে।]

পর্ব সমাপ্ত!

careerbondhu-telegram-channel

বিশেষ দ্রষ্টব্য

  • এই নিবন্ধে ব্যবহৃত তথ্য ইন্টারনেট, সংবাদ পত্র, পত্রিকা, প্রকাশিত রিপোর্ট ইত্যাদি থেকে সংগ্রহ করা হয়েছে। নিবন্ধে ব্যবহৃত বাণিজ্যিক প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান, কোর্সের নাম ইত্যাদি শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছে। এই ব্যাপারে আরো জানার জন্য এই পাতাটি পড়ে নেবার অনুরোধ রইল → Disclaimer
  • নিবন্ধটি আমরা যথাসম্ভব ত্রুটি মুক্ত রাখার চেষ্টা করেছি, তথ্যে কোনরূপ ত্রুটি চিহ্নিত হলে তা অনিচ্ছাকৃত ত্রুটি হিসাবে গণ্য হবে, চিহ্নিত ত্রুটি এই পাতা থেকে তা আমাদের জানানো যেতে পারে → Report an error
error: Content is protected !!